শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:২৮ অপরাহ্ন

আপডেট
কুলিয়ারচরে ইঁদুর ও পোকা-মাকড় দমনে লিফলেট বিতরণ

কুলিয়ারচরে ইঁদুর ও পোকা-মাকড় দমনে লিফলেট বিতরণ

মোঃ নাঈমুজ্জামান নাঈম, নিজস্ব প্রতিবেদক : কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলায় চলতি আমন মৌসুমে ইদুর ও পোকা-মাকড়ের আক্রমণ ঠেকাতে জনসচেতনতার লক্ষ্যে লিফলেট বিতরণ করেছে উপজেলা কৃষি বিভাগ।সোমবার (১৪ অক্টোবর, ২০২৪) সকাল ১১ টায় উপজেলার বড়খারচর পশ্চিমপাড়া বন্দে কৃষক-কৃষাণীদের মাঝে এ লিফলেট বিতরণ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মামুন বলেন, আমনের রোপণ পরবর্তী সময়ে পরামর্শের পাশাপাশি আবহাওয়া প্রতিকূল হওয়ায় ইঁদুর ও পোকা-মাকড়ের আক্রমণ ঠেকাতে কৃষকদের মাঝে লিফলেট বিতরণ করা হচ্ছে। এতে কৃষকরা সচেতন হবেন এবং ফসল রক্ষায় কার্যকর ভূমিকা রাখবেন বলে জানান তিনি। তিনি বলেন, সার্বক্ষণিক কৃষি পরামর্শ সেবা নিশ্চিত করার লক্ষ্যে উপ-সহকারী কৃষি অফিসারদেরকে ছুটির দিনেও মাঠে কাজ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর কুলিয়ারচর উপজেলায় ৬ হাজার ৭ শত ২০ হেক্টর জমিতে আমন ধানের চাষের লক্ষ্যমাত্রা থাকলেও, চাষ কিছুটা কম হয়েছে। এ পর্যন্ত উপজেলায় ধান চাষ হয়েছে ৬ হাজার ৭ শত ১০ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১০ হেক্টর কম।জানা যায়, বেশ কিছুদিন যাবত আবহাওয়া মেঘলা। আর টানা কয়েক দিনের ভারী বর্ষণে ফসলের আবাদ ভালো হলেও মাজরা পোকা, বাদামি গাছ ফড়িং এবং পাতা মোড়ানো পোকা আক্রমণের আশঙ্কা দেখা দিয়েছে।

এর মধ্যে কৃষকদের আগাম সচেতন না করলে ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই কৃষকেরা যেন সঠিক কীটনাশক সঠিক সময়ে, সঠিক পরিমাণে তাদের জমিতে প্রয়োগ করতে পারেন এ উদ্দেশ্যেই জনসচেতনতার লক্ষ্যে লিফলেটসমূহ বিতরণ করা হচ্ছে। ইঁদুর ও পোকামাকড় ঠেকাতে লিফলেট বিতরণে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ওবায়দুল হক, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ মোখলেছুর রহমান ও পৌর ব্লক উপ-সহকারী কৃষি অফিসার অজয় চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |